Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২২nd August ২০২৩

বর্তমান সরকারের আমলে বাকেশি'র উল্লেখযোগ্য সাফল্য (২০০৯ -২০২৩ পর্যন্ত)।


প্রকাশন তারিখ : 2023-08-22

সরকারের সাফল্য এর ১৫ বছর 

(২০০৯-২০২৩)

 

 

 

বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড, খুলনা।

 ১)   সংক্ষিপ্ত পরিচিতি:

বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড, খুলনা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগ নিয়ন্ত্রিত একটি শিল্প প্রতিষ্ঠান। ১৯৬৭ সালের তৎকালীন পাকিস্তান সরকার এবং পশ্চিম জার্মানীর মেসার্স সিমেন্স এ.জি-এর যৌথ উদ্যোগে এই প্রতিষ্ঠানটি খুলনায় স্থাপিত হয়। ১৯৭২ সাল থেকে এ প্রতিষ্ঠানটি বাণিজ্যিকভাবে আন্তর্জাতিক মানসম্পন্ন টেলিযোগাযোগ কপার ক্যাবল উৎপাদন করে দেশের ১০০% চাহিদা পূরণ করে আসছে।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যাপক প্রসারে অপটিক্যাল ফাইবার ক্যাবল-এর ক্রমবর্ধমান চাহিদা বৃদ্ধির কথা বিবেচনা করে অত্র প্রতিষ্ঠানে ২০১০-২০১১ সালে ১০ কোটি টাকা ব্যয়ে একটি অত্যাধুনিক প্রযুক্তির অপটিক্যাল ফাইবার ক্যাবল ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট স্থাপন করা হয়। পরবর্তীতে মেশিন সংযোজনের মাধ্যমে প্ল্যান্টের উৎপাদন ক্ষমতা ৯,০০০ কিলোমিটারে উন্নীত করা হয়েছে।

 

ভূ-গর্ভস্থ অপটিক্যাল ফাইবার ক্যাবল সংযোগ স্থাপনে ব্যবহৃত HDPE Silicon DUCT-এর ব্যাপক চাহিদার কথা বিবেচনা করে ২০১৬-২০১৭ অর্থ-বছরে ২.২৫ কোটি টাকা ব্যয়ে HDPE Silicon DUCT তৈরীর প্রথম প্ল্যান্ট স্থাপন করা হয়েছে এবং পরবর্তীকালে আরো মেশিন সংযোজন করে প্ল্যান্টের উৎপাদন ক্ষমতা বর্তমানে ৪,৫০০ কিলোমিটারে উন্নীত করা হয়েছে।

 

উৎপাদন বহুমূখীকরণের লক্ষ্যে প্রায় ২৪.১৬ কোটি টাকা ব্যয়ে ২০১৯ সালে বৈদ্যুতিক ওভারহেড কন্ডাক্টর ও ক্যাবল তৈরীর প্ল্যান্ট স্থাপন করা হয়েছে যার বর্তমানে বাণিজ্যিক উৎপাদন চলছে। দেশের ভেতরে ডিপিডিসি, ডেসকো, নেসকো ও পল্লী বিদ্যুতায়ন বোর্ড সহ অনেক বেসরকারী প্রতিষ্ঠানে পাওয়ার ক্যাবল ও ওভারহেড কন্ডাক্টর সরবরাহ করা হয়েছে।

 

বিটিসিএল-এর GPON এবং FTTH এর জন্য Drop Fiber Cable, Simplex, Duplex Cable, Patch Cable উৎপাদনের জন্য অত্যাধুনিক প্রযুক্তির মেশিন স্থাপন করা হয়েছে যা বর্তমানে চালু আছে। এছাড়া সুপার এনামেল কপার ওয়্যার ও LAN/Ethernet Cable উৎপাদনের জন্য মেশিন স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

বাকেশি ভিশন ও মিশন:

ভিশন- ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আধুনিক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি উন্নয়নে সহায়ক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা।

মিশন - অপটিক্যাল ফাইবার ক্যাবল প্ল্যান্টের উৎপাদন সক্ষমতা বৃদ্ধিকরণসহ ক্যাবল লেইং-এর কাজে অপরিহার্য ডাক্ট পাইপ তৈরী করে ক্রেতাকে যথাসময়ে সরবরাহ করা এবং আমদানি নির্ভরতা কমিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখা।

দেশে ক্রমবর্ধমান চাহিদার ভিত্তিতে বাকেশিতে বৈদ্যুতিক ওভারহেড কন্ডাক্টর এবং ক্যাবল উৎপাদন সহ কর্মসংস্থান সৃষ্টি ও ব্যবসায়িক পরিসর সম্প্রসারণ করে বেকারত্ব দূরীকরণ ও প্রাতিষ্ঠানিক কর্মকান্ড সুদৃঢ় করণের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়তে সহায়ক ভূমিকা পালন করা ।

 

২)  বর্তমান সরকারের ১৪ বছরে বাকেশি’র উন্নয়ন চিত্র:

  • বিগত ১৪ বছরে বাকেশি’র উৎপাদিত প্রায় ৩,৫০,০০০ কন্ডাক্টর কিলোমিটার টেলিযোগাযোগ ক্যাবল বিটিসিএলসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নেটওয়ার্ক স্থাপন, সংস্কার ও সম্প্রসারণে উল্লেখযোগ্য অবদান রেখেছে।
  • ২০১১ সালে স্থাপিত অপটিক্যাল ফাইবার ক্যাবল (OFC) প্ল্যান্ট-এর উৎপাদন ক্ষমতা ৫,৫০০ কিলোমিটার হতে ১৪,৫০০ কিলোমিটারে উন্নীতকরণ।
  • এ প্রতিষ্ঠানের উৎপাদিত প্রায় ৬৫,০০০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল বিটিসিএল-এর ১০০০টি ইউনিয়ন ও ৩৪৩টি উপজেলায় অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক প্রকল্প, আইসিটি বিভাগের “কানেক্টেড বাংলাদেশ” শীর্ষক প্রকল্প, টেলিযৈাগাযোগ নেটওয়ার্ক আধুনিকায়ন প্রকল্প (MoTN), কলেজ-বিশ্ববিদ্যালয়ের অপটিক্যাল নেটওয়ার্ক উন্নয়ন, নির্বাচন কমিশনের অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক উন্নয়ন, বাংলাদেশ রেলওয়ে-এর নেটওয়ার্ক উন্নয়ন, সামিট কম্যুনিকেশনস্ লি:, ফাইবার এট হোম লি:, গ্রামীণফোন, বাংলালিংক, রবি-এর নেটওয়ার্ক উন্নয়নসহ দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।
  • ২০১৬ সালে স্থাপিত HDPE Silicon Duct তৈরীর প্ল্যান্ট-এর উৎপাদন সক্ষমতা ১,২০০ কিলোমিটার হতে ৬,০০০ কিলোমিটারে উন্নীতকরণ।
  • এ প্রতিষ্ঠানের উৎপাদিত প্রায় ২০,০০০ কিলোমিটার ডাক্ট বিটিসিএল-এর ১০০০টি ইউনিয়ন ও ৩৪৩টি উপজেলায় অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক প্রকল্প, আইসিটি বিভাগের “কানেক্টেড বাংলাদেশ” শীর্ষক প্রকল্প, টেলিযৈাগাযোগ নেটওয়ার্ক আধুনিকায়ন প্রকল্প (MoTN), বাংলাদেশ রেলওয়ে-এর নেটওয়ার্ক উন্নয়ন, গ্রামীণফোন, বাংলালিংক, রবি-এর নেটওয়ার্ক উন্নয়নসহ দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।
  • প্রতিষ্ঠানের উৎপাদন বহুমূখীকরণে ২০১৯ সালে ২৪.১৬ কোটি টাকা ব্যয়ে বার্ষিক ৬০০ মেট্রিক টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক ওভারহেড কন্ডাক্টর ও ক্যাবল তৈরীর প্ল্যান্ট স্থাপন ও চালুকরণ।
  • এ প্রতিষ্ঠানের উৎপাদিত প্রায় ৯০০ মেট্রিক টন বৈদ্যুতিক ওভোরহেড কন্ডাক্টর ও ক্যাবল বিদ্যুৎ সেক্টরের উন্নয়নে অবদান রেখেছে।
  • ২০২১ সালে প্রতিষ্ঠানের উৎপাদন বহুমূখীকরণে নতুন পণ্য FTTH (Fiber to the home)-এর Drop Fiber Cable, Pigtail, Patch Cord, Simplex & Duplex Cable উৎপাদনের জন্য ৩.৭৫ কোটি টাকা ব্যয়ে নতুন একটি মেশিন স্থাপন ও চালুকরণ।
  • ২৪.৫০ কোটি টাকা ব্যয়ে নতুন পণ্য সুপার এনামেলড্ কপার ওয়্যার তৈরির প্ল্যান্ট স্থাপনের কার্যক্রম গ্রহণ। ২০২৪ সালের জুলাই হতে প্লান্টটি চালু হবে।

 

৩) কর্মসংস্থান সৃষ্টি:

  • ২০০৯-২০২৩ সাল পর্যন্ত মোট ১৪ বছরে অত্র প্রতিষ্ঠানে ৩৪ জন স্থায়ী কর্মকর্তা, ১৫২ জন কর্মচারী এবং ১২০ জন আউটসোর্সিং/ডিএল কর্মীর কর্মসংস্থান করা হয়েছে।

 

৪) সরকারী কোষাগারে রাজস্ব জমা:

  • ২০০৯-২০২৩ সাল পর্যন্ত মোট ১৪ বছরে শুল্ক, ভ্যাট, আয়কর ইত্যাদি খাতে সর্বমোট প্রায় ২৫০.০ কোটি টাকার রাজস্ব পরিশোধ।

 

৫)  বাকেশি’র উৎপাদন ও আর্থিক চিত্র:                                              

ক) সাম্প্রতিক বছরগুলোতে বাকেশির উৎপাদন লক্ষ্যমাত্রা ও প্রকৃত অর্জন:

ক্রমিক নং

বিবরণ

একক

২০২০-২১

২০২১-২২

২০২২-২৩

০১

টেলিকম্যুনিকেশনস্ কপার ক্যাবল

লক্ষ্যমাত্রা

কঃকিঃমিঃ

২৫,১১১

২৫,০০০

৩০,২৫০

উৎপাদন

কঃকিঃমিঃ

২৮,৯০৮

২৭,৯৪৮

৩৪,৬৫৬

০২

অপটিক্যাল ফাইবার ক্যাবল

লক্ষ্যমাত্রা

কিঃমিঃ

৫,৫০০

৬,০০০

৮,০০০

উৎপাদন

কিঃমিঃ

৬৪১৭

৯,২২০

২০,২৭১

০৩

এইচডিপিই সিলিকন ডাক্ট

লক্ষ্যমাত্রা

কিঃ মিঃ

২,৫০০

২,০০০

২,২০০

উৎপাদন

কিঃ মিঃ

৩৫৩০

১,১৮৬

৫,৪২০

 

খ) সাম্প্রতিক বছরগুলোর আয়-ব্যয়ের হিসাব (কোটি টাকায়):                                                                           

ক্রমিক নং

অর্থ বৎসর

মোট আয়

মোট ব্যয়

নীট লাভ (কর বাদে)

২০১৬-২০১৭

১৩১.৮৩

১০০.৮২

৩১.০১

২০১৭-২০১৮

৮৬.৬৭

৭০.০৮

১৭.২৪

২০১৮-২০১৯

৬৩.০১

৫০.৯২

১২.০৯

২০১৯-২০২০

৮০.১৩

৬০.৫৫

১৯.৫৮

২০২০-২০২১

৯৭.৬৫

৭৭.৪৬

২০.১৯

২০২২-২০২৩

১৯৬.২৭

১৬১.৩২

৩৪.৯৫

 

৬) চলমান কার্যক্রম:

  • ডাক্ট প্ল্যান্টের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য নতুন ২টি ডাক্ট মেশিন স্থাপন। ২০২৩ সালের মধ্যে মেশিন ২টি চালু হবে।
  • বিদ্যমান ডাক্ট প্ল্যান্ট ব্যবহার করে HDD (Horizontal Drilling Duct) পাইপ ও PVC পাইপ উৎপাদন। ২০২৩ সালের মধ্যে বাণিজ্যিক উৎপাদন সম্ভব হবে বলে আশা করা যায়।
  • ইন্টারনেট ও ল্যান নেটওয়ার্ক-এ ব্যবহৃত ল্যান ক্যাবল (CAT6/CAT6E/CAT7) তৈরীর প্ল্যান্ট স্থাপন ও চালুকরণ। ২০২৪ সালের মধ্যে প্র্যান্টটি চালু হবে।
  • বিদ্যুৎ সংকট মোকাবেলায় নিজস্ব অর্থায়নে সোলার সিষ্টেম স্থাপন। ২০২৪ সালের মধ্যে চালু হবে।

 

৭) ভবিষ্যত কর্মপরিকল্পনা:

  • ১১ ও ৩৩ কেভি পর্যন্ত আন্ডারগ্রাউন্ড পাওয়া ক্যাবল উৎপাদনের জন্য মেশিনারীজ সংযোজন।
  • কো-এক্সিয়াল ক্যাবল উৎপাদনের জন্য মেশিনারীজ স্থাপন ও চালুকরণ।

 

৮) বাকেশি’তে বিগত ১ বছরে উন্নয়নের ফলাফল:

  • বর্তমান সরকার-এর সময়কালে প্রতিষ্ঠানের অবকাঠামোগত উল্লেখযোগ্য উন্নয়ণসহ মাইলফলক হিসেবে বাকেশি’র কারখানায় অপটিক্যাল ফাইবার ক্যাবল উৎপাদন সম্ভব হয়েছে। 
  • অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক সম্প্রসারণে দেশীয় পণ্য HDPE Duct সরবরাহের সূচনা তৈরী হয়েছে এবং ভবিষ্যতে চাহিদার সাথে সমন্বয় রেখে সরবরাহ বৃদ্ধি করা হবে।
  • ১০০০টি ইউনিয়ন ও ৩৪৩টি উপজেলা পর্যায়ে অপটিক্যাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক প্রকল্পসহ দেশের অভ্যন্তরে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপন ও সম্প্রসারণে তথা ডিজিটাল বাংলাদেশ গঠনে উল্লেখযোগ্য অবদান রাখা সম্ভব হয়েছে।
  • বৈদ্যুতিক ওভারহেড কন্ডাক্টর ও ক্যাবল তৈরীর প্ল্যান্ট স্থাপন প্রকল্পটি বাকেশি’র জন্য একটি মাইলফলক। এই প্রকল্পটি ভবিষ্যতে প্রতিষ্ঠানের স্থায়ীত্ব সুদৃঢ় করবে এবং জাতীয় অবদানে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে সহায়ক হবে।
  • নতুন পণ্য FTTH ক্যাবল এবং সুপার এনামেলড্ কপার ওয়্যার বাকেশি’র ভবিষ্যৎ উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে।
  • প্রতিষ্ঠানের উন্নয়নে চলমান প্রকল্পের কাজসহ ভবিষ্যত কর্মপরিকল্পনার কার্যক্রম বাস্তবায়িত হলে প্রতিষ্ঠানের স্থায়ীত্ব দৃঢ় হবে এবং টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তির নেটওয়ার্ক সম্প্রসারণে উল্লেখযোগ্য অবদান রেখে স্মার্ট বাংলাদেশ গঠন এবং ভিশন-২০৪১ বাস্তবায়নে আরও কার্যকর ভূমিকা রাখা সম্ভবপর হবে।

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon