Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ মার্চ ২০২৩

অমর ২১শে ফেব্রুয়ারি দিবসটি বিসিএসএল কর্তৃক উদযাপিত


প্রকাশন তারিখ : 2023-02-21

অমর ২১শে ফেব্রুয়ারি, ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ। বাংলাদেশের জাতীয় জীবনে একুশে ফেব্রুয়ারি অমর, অক্ষয় এবং স্ব-মহিমায় প্রোজ্জ্বল একটি দিন। একুশে ফেব্রুয়ারী আমাদের জাতীয় চেতনার এক উর্বর উৎস। মায়ের ভাষার দাবিতে বাঙালির আত্মত্যাগের মহিমায় ভাস্বর গৌরবময় একদিন।

আজ “বাংলা ভাষা” বিশ্ব আসনে পেয়েছে গৌরবের উচ্চাসন। বাঙালির আত্মগৌরবের স্মারক অমর একুশের এদিনে বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড (বিসিএসএল), খুলনা- শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে মহান ভাষা শহীদদের, যাদের আত্মত্যাগে আমরা পেয়েছি মায়ের ভাষায় কথা বলার অধিকার।

এ মহান দিবসটি (অদ্য ২১-০২-২০২৩) বিসিএসএল কর্তৃক দু’ভাগে উদযাপন করা হয়।

প্রভাতী অনুষ্ঠান (প্রথম অংশ):

বিসিএসএল এর সকল বিভাগের জিএম মহোদয়বৃন্দের উপস্থিতিতে সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের সমন্বয়ে অদ্য ২১-০২-২০২৩ তারিখ ভোরে প্রতিষ্ঠানের ভিতর জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও প্রতিষ্ঠান থেকে পদব্রজে দীর্ঘ যাত্রা করে খানজাহান আলী থানাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে ও শ্রদ্ধান্তে পুষ্পস্তক অর্পন করা হয়।

আলোচনা সভা এবং চিত্রাংকন ও কবিতা আবৃতি প্রতিযোগিতা (দ্বিতীয় অংশ):

মায়ের ভাষার মর্যাদা রক্ষায় ১৯৫২-এ জীবন দিয়েছিলেন সালাম, বরকত, জব্বার, রফিক, শফিউল্লাহসহ নাম না জানা অনেকে। তাদের রক্তের বিনিময়েই আজকে মুখে মুখে বাংলা ভাষা। এ মহান দিবসের গুরুত্ব ও তাৎপর্য ভবিষ্যত প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে এবং একুশের চেতনায় উদ্বুদ্ধ হয়ে বঙ্গবন্ধুর কাঙ্ক্ষিত স্বপ্নের সোনার বাংলাকে স্মার্ট বাংলাদেশ হিসেবে গড়ে তোলার প্রত্যয় নিয়ে “বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন” শীর্ষক আলোচনা সভা এবং এ প্রতিষ্ঠানের প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মাঝে চিত্রাংকন ও কবিতা আবৃতি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে “বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন” শীর্ষক আলোচনা সভায় আলোচক হিসেবে প্রতিষ্ঠানের সম্মানীত ব্যবস্থাপনা পরিচালক জনাব জগদীশ চন্দ্র মন্ডল এবং সকল জিএম মহোদয়বৃন্দ ও স্কুলের শ্রদ্ধেয় প্রধান শিক্ষকসহ সিবিএ এর সভাপতি বক্তৃতা প্রদান করেন। আলোচনা শেষে চিত্রাংকন ও কবিতা আবৃতি প্রতিযোগিতায় বিজয়ী ছাত্র-ছাত্রদের মাঝে পুরস্কার এবং সর্বশেষে উপস্থিত সকলের মাঝে হালকা নাস্তা বিতরণ করা হয়।